Youtube Shorts এর মাধ্যমে ভিডিও ভাইরাল করার সহজ উপায়

সহজে ইউটিউব শর্টস ভাইরাল করুণ

Youtube Shorts এর মাধ্যমে ভিডিও ভাইরাল করার সহজ উপায়


কিভাবে ইউটিউব শর্টস ভাইরাল করব

এখন ইউটিউব শর্টস ভিডিওতেও অ্যাডসেন্স বিজ্ঞাপন আসতে শুরু করেছে, মানে আপনি শর্টস ভিডিও নগদীকরণ করেও অর্থ উপার্জন করতে পারেন । যদি আপনার ইউটিউব শর্টস ভাইরাল হয়, তবে আপনি শুধুমাত্র সেই ভিডিওতে অ্যাডসেন্স বিজ্ঞাপনের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

অনেকেই ইউটিউব শর্টস ভাইরাল আইডিয়া নিয়ে সার্চ করে থাকেন, সেটা ইউটিউব শর্টস ভিডিও হোক বা ফেসবুকে বা ইনস্টাগ্রামে ভিডিও হোক, এই সব ভিডিও ভাইরাল হওয়ার একটাই কারণ। Easy way to make videos go viral with Youtube Shorts.

সেই কারণে সেই ভিডিওটি মানুষ পছন্দ করে বা বলা যেতে পারে যে ভিডিওটি দেখার সময় বেশি, অর্থাৎ লোকেরা এটি আরও বেশি করে দেখে। 

যেকোন প্ল্যাটফর্মে, যখন একটি ভিডিওর 70 শতাংশ মানুষ দেখেন, তখন সেই প্ল্যাটফর্মের ভোটগুলি বুঝতে পারে যে লোকেরা সেই ভিডিওটি পছন্দ করছে এবং তারপর সেই ভিডিওটি যতটা সম্ভব বেশি লোককে সাজেস্ট করা হয়।

এবং তারপরে এটি করার মাধ্যমে, সেই ভিডিওটিতে লক্ষ বা কোটিতে ভিউ আসতে শুরু করে এবং এটিকে বলা হয় ভিডিওটি ভাইরাল হয়ে গেছে ।

YouTube Shorts এর সুবিধা কি কি

ইউটিউব শটস ইউটিউবে একটি নতুন বৈশিষ্ট্য, তাই সবাই এটি চেষ্টা করতে চায় তবে আপনি যদি এর সুবিধা দেখতে পান তবে একটি উচ্চ মানের সংক্ষিপ্ত ভিডিও খুব দ্রুত ভাইরাল হয় এবং আপনাকে খুব অল্প সময়ের মধ্যে লক্ষ লক্ষ সাবস্ক্রাইবার এবং ভিউ দেয়।

আপনি যদি ইউটিউবে একটি মজার শট ভিডিও রাখেন এবং লোকেরা এটি পছন্দ করে, তবে সেই ভিডিওটি দেখার পরে, এটি লক্ষ লক্ষ বা কোটি ভিউ পায় এবং আপনার চ্যানেলের বৃদ্ধি দ্রুত বৃদ্ধি পায়।

আপনি যদি ছোট ভিডিও তৈরি করতে পছন্দ করেন যেমন পোষা প্রাণীর ভিডিও, পিকনিক ভিডিও বা আপনার সামনে উপস্থিত হওয়া এবং আপনি তা রেকর্ড করেছেন।

তারপর আপনার ভিডিও ইউটিউব শর্টস একটি স্প্ল্যাশ করতে পারেন. এবং আপনার নতুন ইউটিউব চ্যানেলকে সাথে সাথে বিখ্যাত করে তোলে।

YouTube Shorts কিভাবে ভাইরাল হয়

আপনি যখন আপনার শর্টস ভিডিও ইউটিউবে রাখেন, তখন ইউটিউব সেই ভিডিওটি কিছু লোকের সামনে সাজেস্ট করে।

উদাহরণস্বরূপ, ইউটিউব প্রথমে 100 জনের সামনে আপনার ভিডিও সাজেস্ট করেছিল, তারপর সেই 100 জনের মধ্যে যদি 50 জনও সেই ভিডিওটি 70 শতাংশ পর্যন্ত দেখে, তাহলে ইউটিউব মনে করে যে লোকেরা আপনার ভিডিও পছন্দ করছে।

এবং তারপরে তিনি পরের বার 1000 জনের সামনে পরামর্শ দেন। এবং এটি করার মাধ্যমে আপনার ভিডিও এগিয়ে যেতে থাকে এবং তারপর লক্ষ লক্ষ বা কোটি ভিউ সংগ্রহ করে।

অর্থাৎ এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কীভাবে ইউটিউব শর্ট ভাইরাল হয়।

ভিডিও ভাইরাল হয় না কেন

আপনি যখন ইউটিউবে যান এবং একটি ভিডিওতে ক্লিক করেন এবং আপনি সেই ভিডিওটি মোটেও পছন্দ করেন না এবং আপনি সাথে সাথে সেই ভিডিওটি বন্ধ করে দেন।

অর্থাৎ, একটি 60-সেকেন্ডের শর্টস ভিডিওতে, আপনি মাত্র দুই বা তিন সেকেন্ড দেখেছেন এবং তারপর সেই ভিডিওটিকে এগিয়ে নিয়ে গেছেন এবং প্রায় সবাই একই কাজ করছে।

এর মানে হল যে ভিডিওটিতে বিশেষ কিছু নেই, লোকেরা এটি পছন্দ করছে না এবং ইউটিউব তার দেখার সময় হিসাব করছে এবং এটি দেখছে যে লোকেরা 60 সেকেন্ডের মধ্যে মাত্র 5 থেকে 10 সেকেন্ড দেখছে।

এখন আপনি নিজেই চিন্তা করুন কেন ইউটিউব সেই শট ভিডিওটি সর্বাধিক সংখ্যক মানুষের সামনে সাজেস্ট করবে কারণ লোকেরা এটি পছন্দ করছে না।

তাই এই ধরনের ভিডিও যা মানুষ পছন্দ করছে না, তার ছাপ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় এবং তারপর সেই ভিডিওটি আবর্জনার স্তুপে চলে যায় এবং এমন পরিস্থিতিতে ইউটিউব শর্ট ভাইরাল হতে পারে না।

ইউটিউব শর্টস ভাইরাল আইডিয়া

এখন নীচে আমরা আপনাকে 18টি Youtube Shorts ভাইরাল আইডিয়া সম্পর্কে বলব যা আপনি একে একে অনুসরণ করবেন এবং আপনি শর্টস ভিডিও সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

এখানে উল্লিখিত 18টি অভিজ্ঞতা অনুসরণ করুন এবং আপনার চ্যানেলে শর্টস ভিডিও রাখার সময় সেগুলি গ্রহণ করুন এবং আমরা আশা করি এটি গ্রহণ করে আপনি আপনার শট ভিডিওগুলিকে দ্রুত ভাইরাল করতে সক্ষম হবেন।

1. বিরক্তিকর ভিডিও তৈরি করবেন না

ইউটিউব শর্টসে এমন ভিডিও রাখুন যা অন্তত ৭০% পর্যন্ত মানুষ দেখে। কেউ যদি আপনার ইউটিউব শর্টে ক্লিক করে এবং একটু দেখার পর, তাহলে আপনার ভিডিও কখনই ভাইরাল হবে না।

উদাহরণস্বরূপ, 10 জন লোক আপনার ভিডিওতে ক্লিক করেছে এবং 7 জন লোক 70% পর্যন্ত ভিডিওটি দেখেছে, তাহলে YouTube-এর অ্যালগরিদম আপনার ভিডিওটিকে দরকারী বলে বিবেচনা করবে এবং যতটা সম্ভব লোকেদের কাছে এটির পরামর্শ দেবে৷

অন্যদিকে, যদি 10 জন ক্লিক করে এবং সমস্ত লোক একটু দেখার পরেই ভিডিওটিকে এগিয়ে নিয়ে যায়, তাহলে এটি ইউটিউবকে মনে করবে যে লোকেরা আপনার ভিডিও পছন্দ করছে না, তাহলে এটি আপনার ভিডিও সাজেস্ট করা বন্ধ করে দেবে।

সবকিছুই দেখার সময়ের খেলা, অর্থাৎ লোকেরা আপনার ভিডিও আরও বেশি করে দেখবে, তাহলে আপনার ভিডিও দেখার সময় দ্রুত বাড়বে এবং তারপরে ইউটিউবও সেই অনুযায়ী অন্যান্য লোকের সামনে আপনার ভিডিও সাজেস্ট করবে।

2. Google Trends ব্যবহার করুন

সমস্ত ব্লগার, ইউটিউবার বা অন্যান্য সামাজিক ব্যবহারকারীরা Google Trends ব্যবহার করে অনেক লোকের দ্বারা অনুসন্ধান করা কীওয়ার্ডগুলিতে ভিডিও বা অন্যান্য সামগ্রী তৈরি করে।

গুগল ট্রেন্ডে গিয়ে আপনি জানতে পারবেন যে কোন বিষয়ে অনেক অনুসন্ধান করা হচ্ছে এবং তারপরে আপনি সেই বিষয়ে আপনার YouTube শর্টস ভিডিও তৈরি করতে পারেন।

Google Trend-এ আপনার পছন্দের বিষয়ের কীওয়ার্ড রেখে আপনি জানতে পারবেন যে লোকেরা এই মুহূর্তে সেই বিষয়ে সার্চ করছে কি না।

যে বিষয়ে অনেকেই সার্চ করছেন এবং আপনি একই বিষয়ে আপনার ইউটিউব শট ভিডিও তৈরি করেন, তাহলে সেই ভিডিও ভাইরাল হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

3. 15 থেকে 60 সেকেন্ডের একটি ভিডিও তৈরি করুন

যদি আপনার শর্টস ভিডিও 15 সেকেন্ডের কম হয়, তবে এটি চালানো যাবে না, ইউটিউবের নিয়ম অনুযায়ী, শুধুমাত্র কমপক্ষে 15 সেকেন্ড এবং সর্বোচ্চ 60 সেকেন্ডের ভিডিওগুলি শর্টসে যায়।

আপনি চাইলে 10-10 বা 20-20 সেকেন্ডের বিভিন্ন ভিডিও যোগ করে 60 সেকেন্ড পর্যন্ত ভিডিও বানাতে পারেন।

4. কপিরাইট মুক্ত উপাদান ব্যবহার করুন

YouTube শর্টস ভিডিওতে অন্য কারো কপিরাইটযুক্ত উপাদান না রাখার চেষ্টা করুন, আপনার ক্যামেরা দিয়ে ভিডিওটি রেকর্ড করুন।

অনেক সাইট আছে যেগুলি আপনাকে বিনামূল্যে ফটো বা ছোট ভিডিও ক্লিপ প্রদান করে, সেখান থেকে আপনি আপনার শট ভিডিওর জন্য ফটো বা ভিডিও ডাউনলোড করতে পারেন।

YouTube Shorts-এর বেশিরভাগ ভিডিও নিজের দ্বারা রেকর্ড করা হয় এবং আপনি আপনার মোবাইল বা DSLR ক্যামেরা ব্যবহার করে শর্টস ভিডিও তৈরি করতে পারেন।

5. আপনার বিভাগ অনুযায়ী শর্টস ভিডিও তৈরি করুন

আপনি যদি ইতিমধ্যেই আপনার ইউটিউব চ্যানেলে দীর্ঘ ভিডিওগুলি রেখে থাকেন, তবে আপনি যদি একই বিষয়ে ইউটিউব শর্টস রাখা শুরু করেন তবে আরও ভাল হবে।

এর সুবিধা হল আপনি একটি টার্গেটেড অডিয়েন্স বা সাবস্ক্রাইবার পাবেন এবং তারা আপনার লম্বা ভিডিওও দেখবে এবং সর্বোচ্চ আয় তখনই হয় যখন লং ভিডিও প্লে করা হয়।

এবং যদি আপনি একটি সম্পূর্ণ নতুন চ্যানেল শুরু করেন, তাহলে YouTube Shorts শুধুমাত্র একটি বিষয়ের উপর রাখা শুরু করুন, এমন পরিস্থিতিতে আপনার ভিডিও ভাইরাল হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং আপনার সাবস্ক্রাইবাররা আপনার সাথে আবদ্ধ হয়।

6. একটি আকর্ষণীয় থাম্বনেইল আপলোড করুন৷

আপনি যেভাবে আপনার দীর্ঘ ভিডিওতে একটি থাম্বনেইল আপলোড করেন, একইভাবে একটি শট ভিডিও আপলোড করার পরে, সম্পাদনা মোডে যান এবং একটি আকর্ষণীয় থাম্বনেইল আপলোড করুন।

ইউটিউব শর্টস ভিডিও আপলোড করার সময়, থাম্ব নেল লাগানোর কোন বিকল্প নেই, তবে আপলোড করার পরে, আপনি সেই ভিডিওটির সম্পাদনা মোডে গিয়ে একটি ভাল থাম্বনেল বেছে নিতে পারেন।

একটি আকর্ষণীয় থাম্বনেইল থাকার কারণে, এতে ক্লিক বেশি হয় এবং ভিডিও ভাইরাল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়, তবে আপনার ভিডিওটি কমপক্ষে 70 শতাংশ লোকের দেখা উচিত।7. শর্টস ভিডিওর শিরোনাম আকর্ষণীয় করুন।

আপনার ভিডিওর শিরোনাম ভিডিওতে যা দেখানো হয়েছে বা বলা হয়েছে তা দেখায়, তাই শিরোনামটি এমনভাবে লিখুন যাতে শিরোনাম থেকে পুরো ঘটনাটি জানা যায়।

একটি আকর্ষণীয় শিরোনাম লোকেদের ক্লিক করতে অনুপ্রাণিত করে এবং লোকেরা যখন সেই ভিডিওটি আরও বেশি করে দেখে, তখন YouTube অন্যান্য লোকেদের কাছেও এটির পরামর্শ দেয় এবং এটি করার মাধ্যমে আপনার YouTube Shorts ভাইরাল হয়।

8. YouTube গল্প থেকে শর্টস ভিডিও প্রচার করুন

আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে গল্পের ভিডিও রাখার সুবিধা পেয়ে থাকেন তবে আপনি এর মাধ্যমে আপনার শর্টস ভিডিও দ্রুত প্রচার করতে পারেন।

আপনি যদি আপনার চ্যানেলে একটি গল্পের ভিডিও রাখেন তবে আপনি অবশ্যই দেখেছেন যে এটি খুব দ্রুত ভিউ পায় এবং অনেকে গল্প ভিডিওর মাধ্যমে তাদের দীর্ঘ ভিডিও প্রচার করে।

সুতরাং আপনি গল্পের ভিডিওর সুবিধাও নিতে পারেন এবং এতে আপনার শট ভিডিও উল্লেখ করে আপনি এটি প্রচার করতে পারেন এবং এটি ভাইরাল করতে পারেন।

9. তাদের প্রসারিত করে শর্টস ভিডিও দীর্ঘতর করবেন না

যদি আপনার শর্টস ভিডিওটি 40 সেকেন্ডের মধ্যে সম্পন্ন হয়, তবে এটিকে 60 সেকেন্ডে প্রসারিত করে এটিকে লম্বা করবেন না কারণ এটি একটি বিরক্তিকর ভিডিও হয়ে যাবে।

শুধুমাত্র 60 সেকেন্ডের ভিডিও ভাইরাল হওয়ার দরকার নেই, 30 সেকেন্ডের ভিডিওও ভাইরাল হতে পারে, ভিডিওতে শুধু তথ্য সম্পূর্ণ থাকতে হবে, বিরক্তিকর ভিডিও একেবারেই থাকা উচিত নয়।

10. শর্টস ভিডিও আপলোড করার জন্য একটি সময়সূচী সেট করুন

যাইহোক, আপনি যে কোনও সময় আপনার শট ভিডিওটি ইউটিউবে আপলোড করতে পারেন, তবে আপনি যদি একটি নির্দিষ্ট সময় বেছে নেন, তবে আপনার শ্রোতা সেই সময়টিতে অভ্যস্ত হয়ে যাবে এবং তারপরে ভিডিওটি আপলোড হওয়ার সাথে সাথে তাদের সকলের অপেক্ষায় দেখা হবে। 

সেই ভিডিও আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে ভাল তথ্য দেন যা আপনার দর্শকদের আদেশ পূরণ করে তবে তারা সর্বদা আপনার ভিডিওর জন্য অপেক্ষা করবে এবং তারা বিজ্ঞপ্তি বা ইমপ্রেশন পাওয়ার সাথে সাথে এটি দেখতে আগ্রহী হবে।

11. অনুপ্রেরণামূলক ভিডিওগুলি ভাল কাজ করে

অনুপ্রেরণামূলক ভিডিওগুলি খুব ভাল কাজ করে৷ আপনি আপনার দর্শকদের কাছে প্রেরণামূলক ভিডিও আকারে আপনার YouTube Shorts যাত্রা উপস্থাপন করতে পারেন৷

উদাহরণস্বরূপ, আপনার ইউটিউব চ্যানেলের যাত্রা কখন শুরু হয়েছিল এবং কীভাবে আপনি এতে সফল হয়েছেন এবং আপনার দর্শকরাও এটি থেকে কী শিখতে পারে, এই সমস্ত বিষয়গুলি আপনার YouTube শট ভিডিওতে বলুন।

12. একটি পণ্য আনবক্সিং ভিডিও তৈরি করুন

যখন আপনার শ্রোতারা অনলাইনে কোনো পণ্যের অর্ডার দেওয়ার কথা ভাবেন, তখন তারা YouTube-এ সেই পণ্যটির পর্যালোচনা ভিডিও দেখতে চান যাতে তারা সেই পণ্য সম্পর্কে একটি ভাল সিদ্ধান্ত নিতে পারে।

আপনি যখনই অনলাইনে কোনো পণ্য অর্ডার করবেন, তখন সেটির একটি ছোট রিভিউ ভিডিও তৈরি করুন এবং একটি শর্টস ভিডিওতে রাখুন, কারণ আজকাল সবাই ছোট ভিডিওতে বড় তথ্য দেখতে পছন্দ করে।

আপনি যদি কোন পণ্যের জন্য জিজ্ঞাসা না করেন, তাহলে আপনার বন্ধুদের সাথে যোগাযোগ করুন এবং আপনি তাদের পণ্যের একটি পর্যালোচনা ভিডিও তৈরি করতে পারেন এবং ভিডিওতে আপনার শটগুলি রাখতে পারেন।

আপনি যদি চান, আপনি দোকানে গিয়ে একটি পণ্য সম্পর্কে দোকানদারের সাথে কথা বলার একটি ভিডিও শুট করতে পারেন এবং ভিডিওতে আপনার শটগুলি রাখতে পারেন।


13. শর্ট ভিডিওতে ফ্ল্যাশ নিউজ দেখান

আজকাল মানুষের হাতে বেশি সময় নেই, তাই তারা শর্টস ভিডিওতেই যেকোনো খবর জানতে আগ্রহী।

ফ্ল্যাশ নিউজ সহ শর্ট ভিডিওগুলি ক্রমশ ভাইরাল হয়, তবে এই জাতীয় ভিডিওগুলি ভালভাবে সম্পাদনা করে তৈরি করা হয় যাতে আপনার ভিডিওটি পেশাদার দেখায় এবং লোকেরা এতে আগ্রহী হয়।

14. শর্টস ভিডিওতে আপনার শিল্প দেখান

প্রত্যেক মানুষের ভিতরেই কিছু শিল্প থাকে, কারো নাচের কলা থাকে আর কারো শেখানোর শিল্প থাকে, এটা করে আপনিও নিজের মধ্যে শিল্প খুঁজে পেতে পারেন।

এবং আপনি শর্টস ভিডিওতে আপনার শিল্পটি মানুষের সামনে উপস্থাপন করতে পারেন, হয়তো লোকেরা এটি পছন্দ করবে এবং তারপরে আপনার ভিডিও ভাইরাল হওয়ার সাথে সাথে আপনিও অনেকের মধ্যে বিখ্যাত হয়ে উঠবেন।

15. পোষা শর্টস ভিডিও করুন

আপনার যদি তোতা কুকুর বা গরু এবং গাভীর বাছুরের মতো কিছু পোষা প্রাণী থাকে তবে আপনি তাদের সাথে আকর্ষণীয় ভিডিও তৈরি করে ইউটিউব শর্টস ভাইরাল করতে পারেন।

আপনি নিশ্চয়ই দেখেছেন যে পোষা প্রাণীর শর্টস ভিডিওতে লক্ষ লক্ষ ভিউ রয়েছে, এর জন্য আপনি প্রাণীদের একটি দীর্ঘ ভিডিও বানান এবং 60 সেকেন্ডের মধ্যে এটির মূল অংশটি কেটে শট ভিডিওতে রাখুন।

16. মজার ভিডিও তৈরি করুন

মজার ভিডিওর অর্থ সহ যেকোনো কিছু রেকর্ড করুন উদাহরণস্বরূপ পিকনিকে যাওয়ার সময় কিছু হাইলাইট রেকর্ড করুন বা ছুটিতে যান এবং সেখান থেকে কিছু আকর্ষণীয় দৃশ্য ক্যাপচার করুন।

একটি বড় ভিডিও থেকে কিছু আকর্ষণীয় দৃশ্য কেটে অনেক ছোট ভিডিও তৈরি করা যায়। আপনার ভ্রমণের পরিকল্পনা করার সময় একটি ভাল ক্যামেরা মোবাইল বা DSLR ক্যামেরা সঙ্গে রাখুন।

17. কার্টুন ভিডিওগুলিও ভাইরাল হয়

কার্টুন ভিডিও বানানো কোন বড় রকেট সায়েন্স নয়, এটা শিখতে ইউটিউবে নিজেই অনেক চ্যানেল বেছে নিতে পারেন।

আপনি যখন কার্টুন ভিডিও বানাতে শিখবেন, তখন আপনি একটি নতুন চ্যানেল তৈরি করতে পারবেন এবং এতে ক্রমাগত কার্টুন শর্টস ভিডিও আপলোড করতে পারবেন।

কার্টুন ভিডিওতে আপনি বাচ্চাদের কিছু শেখাতে পারেন বা তাদের বিনোদনের জন্য কিছু পরিকল্পনা করতে পারেন এবং কার্টুন আকারে শট ভিডিও দিতে পারেন।

18. কমেডি শর্ট ভিডিও তৈরি করুন

কমেডি ভিডিও বানাতে আপনি আপনার বন্ধুদের সাপোর্ট নিতে পারেন কারণ এটা একা বানানো যায় না, এর পাশাপাশি আপনি আপনার পরিবারের সদস্যদেরও সাথে নিতে পারেন।

কমেডি ভিডিওটি 60 সেকেন্ডের মধ্যে রাখুন এবং শট ভিডিওতে এটি আপনার YouTube চ্যানেলে আপলোড করুন, এই ধরনের ভিডিও দ্রুত ভাইরাল হয়।